দুবাই'তে ব্যবসা করার জন্য লাইসেন্স এর বিস্তারিত। Details of license to do business in Dubai.

 

 
        

দুবাই'তে ব্যবসা করার জন্য লাইসেন্স এর বিস্তারিত।
(আবুধাবি ২১.০৯.২০২১/পর্ব ৩)

আপনি যেখানেই বা যে দেশেই ব্যবসা করেন না কেনো , যে কোনো ব্যাবসার শুরুতেই আপনাকে কমন কয়েকটি ধাপ পেরুতে হবে।


যেমন ধরুন, আপনি সিদ্ধান্ত নিয়েই ফেলেছেন যে ব্যাবসা করতেই হবে, সেক্ষেত্রে প্রাথমিক ভাবে আপনাকে এই পথগুলো অনুশরন করতে হবেঃ

০১. ব্যবসার গ্রহণযোগ্যতা যাচাই করুন।
০২. ব্যবসায়িক পরিকল্পনা তৈরি করুন।
০৩. টাকা জোগাড় করুন।
০৪. পরিবারের সহযোগিতা সঙ্গে রাখুন।
০৫. পরামর্শকের সাহায্য নিন।
০৬. ব্যবসায়ের জন্য নাম ঠিক করুন।
০৭. কোম্পানির জন্য ডোমেইন নিবন্ধন করুন।
০৮. কোম্পানি গঠন করুন।
০৯. টিন-এর জন্য আবেদন করুন।
১০. যাচাই করে দেখুন আপনার কী কী লাইসেন্স প্রয়োজন।
১১. ওয়েবসাইট করুন।
১২. সামাজিক যোগাযোগে প্রোফাইল নিবন্ধন করুন।
১৩. আয়ের প্রবাহ শুরু করুন।
১৪. দোকান বা অফিসের জায়গা ভাড়া করুন।
১৫. বিজনেস কার্ড করুন।
১৬. ব্যবসায়িক ব্যাংক হিসাব খুলুন।
১৭. হিসাবরক্ষণ পদ্ধতি স্থাপন করুন।
১৮. সহপ্রতিষ্ঠাতার দায়িত্ব বণ্টন করুন।
১৯. নিয়মকানুন প্রতিষ্ঠা করুন।
২০. আপনার নেটওয়ার্কের ওপর কাজ করুন।
২১. টেকনোলজি আপগ্রেড করুন।
২২. পণ্য ও বিক্রির কৌশলের ওপর নজর রাখুন।
২৩. নিজস্ব পণ্য হলে পেটেন্ট করুন।

উপড়ের ধাপগুলোর একটা চেক্লিস্ট তৈরি করুন।

তারপরে আপনার চিন্তা ভাবনায় যদি স্থান হিসেবে মধ্যপ্রাচ্য নির্বাচন করে থাকেন, এবং তা যতি হয় সংযুক্ত আরব আমিরাত তাহলে নীচের ধাপ গুলোর জন্যে প্রস্তুতি নিনঃ
ধরুন আপনার বাংলাদেশ, নেপাল, ভুটান, ইন্ডিয়া, শ্রীলঙ্কা, মালদিপ অথবা মালয়শিয়ার যে কোনো একটিতে ব্যাবসা চলমান আছে, সে ক্ষেত্রে আপনি আরব আমিরাতের যে কোনো একটি ষ্টেট এ একটি হাব স্টেশান বা শাখা অফিস করতে পারেন। আমি বলবো আপনি দুবাই অথবা আবুধাবি অথবা শারজাহ - এই ৩ টির যে কোনো একটি বেছে নিন। কারন, জনসংখ্যার দিক দিয়ে সরবোচ্চ স্থানে আছে এই ৩ টি রাজ্য।


শাখা অফিসের জন্য প্রয়োজনীয় নথিঃ

রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করার আগে, আপনি স্থানীয় একজন আরবি নাগরিক (যার বয়স ১৮+ ) খুজে বের করুন এবং উক্ত বিনিয়োগ এর ব্যাপারে তার আগ্রহ যাচাই করুন। কারন আরব আমিরাতে ব্যাবসা করতে হলে একজন স্পন্সর বা পার্টনার দরকার, এমন একজন পার্এটনার ছাড়া
আপনার ব্যাবসা স্টাব্লিস্ট করতে কঠিন হবে। এই ব্যাপারে আপনার পরিচিতজনের সহায়তা নিতে পারেন।
কিছু নির্দিষ্ট নথি রয়েছে যা প্রস্তুত এবং জমা দিতে হবে। এই নথিপত্রগুলি বেশিরভাগই তাদের নিজস্ব জন্মভূমির মূল কোম্পানির কাছ থেকে করতে হবে। প্রয়োজনীয়তার তালিকায় নিম্নরূপ রয়েছে:


০১. স্বদেশে অন্তর্ভুক্তির শংসাপত্র।
০২. মূল কোম্পানির সমিতির স্মারকলিপি এবং নিবন্ধ।
০৩. বোর্ড রেজল্যুশন।
০৪. গত দুই বছর ধরে মূল কোম্পানির অডিট করা আর্থিক হিসাব।
০৫. পাওয়ার অফ অ্যাটর্নি (কোম্পানি-নিযুক্ত জেনারেল ম্যানেজারের পক্ষে জারি করা) (ঐচ্ছিক)।
০৬. অর্থনীতি ও পরিকল্পনা মন্ত্রীর অনুকূলে জারি করা ব্যাংক গ্যারান্টি।
০৭. ব্যাঙ্ক গ্যারান্টি অবশ্যই ৫০,০০০ দিরহাম ভা এর সমমান দেখাতে হবে।
০৮. অর্থনীতি মন্ত্রণালয়ের অনুমোদনের পর এটি প্রতি বছর পুনর্নবীকরণ করতে হবে।
০৯. সংযুক্ত আরব আমিরাতের নাগরিকের সাথে একটি 'সার্ভিস এজেন্ট' চুক্তি করতে হবে।

বিস্তারিত দেখতে চোখ রাখুন- 




   




                                                  

                             

Details of license to do business in Dubai. 

(Abudhabi 21.09.21/Part-3)

No matter where you are or what country you are doing business in, you need to take a few steps to start a business.

For example, if you have decided that you have to do business, then you need to follow these steps first:

01. Verify business acceptance

02. Create a business plan

03. Raise money

04. Keep up with family support

05. Seek the help of a consultant

07. Fix the name for the business

07. Register a domain for the company

07. Form a company

09. Apply for Tin

10. Check out what licenses you need

11. Make a website

12. Register profile on social media

13. Start the flow of income

14. Rent a shop or office space

15. Make a business card

16. Open a business bank account

16. Establish accounting procedures

16. Distribute the responsibilities of co-founder

19. Establish rules

20. Work on your network

21. Upgrade technology

22. Keep an eye on product and sales strategies

23. Patent your own product  

Make a checklist of the steps above.

Then if you have chosen the Middle East as your place of thought, and that is the United Arab Emirates, then prepare for the following steps:

Suppose you have a business in Bangladesh, Nepal, Bhutan, India, Sri Lanka, Maldives or Malaysia, you can have a hub station or branch office in any of the states of the United Arab Emirates. I would say you choose Dubai or Abu Dhabi or Sharjah - any one of these 3. Because these 3 states are in the highest place in terms of population.

Documents required for branch office:

Before starting the registration process, you should find a local Arab citizen (aged 18+) and verify his interest in the investment. Because doing business in the UAE requires a sponsor or partner, without a partner.

It will be difficult to stabilize your business. You can take the help of your acquaintances in this matter.


There are certain documents that need to be prepared and submitted. Most of these documents have to come from the parent company in their hometown. The list of requirements includes:

01. Certificate of inclusion in the homeland.

02. Memorandum and article of association of the parent company.

03. Board resolution.

04. Audited financial accounts of the parent company for the last two years.

05. Power of Attorney (issued on behalf of the Company-appointed General Manager).

07. Bank guarantee issued in favor of the Minister of Economy and Planning.

07. The bank guarantee must show the equivalent of 50,000 dirhams.

07. It has to be renewed every year after the approval of the Ministry of Economy.

09. A 'service agent' agreement must be entered into with a UAE citizen.


No comments

Powered by Blogger.